,

কথার সঙ্গে চিত্রনাট্যের মিল নেই অপারেশন জ্যাকপট আমিই ছেড়েছি

সময় ডেস্ক : চুক্তিবদ্ধ হওয়ার পরও ১৯৭১ সালের বীর মুক্তিযোদ্ধাদের সফল গেরিলা যুদ্ধের কাহিনী নিয়ে নির্মিত হবে সিনেমা ‘অপারেশন জ্যাকপট’ এ অভিনয় করছেন না বলে জানিয়েছেন বাপ্পি চৌধুরী। সিনেমাটি পরিচালনা করবেন কলকাতার পরিচালক রাজীব বিশ্বাস। এটি প্রযোজনা করবে অন্তর শোবিজ।
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে নির্মিত হতে যাওয়া এ সিনেমার একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করার কথা ছিল নায়ক বাপ্পি চৌধুরীর। সঙ্গে বিভিন্ন চরিত্রে আরও আটজন নায়কের অভিনয়ের কথা। কিন্তু মঙ্গলবার হুট করে জানানো সিনেমাটিতে থেকে বাপ্পি চৌধুরীকে বাদ দেওয়া হয়েছে। সিনেমাটির প্রযোজনার দায়িত্বে থাকা অন্তর শোবিজের কর্ণধার স্বপন চৌধুরী জানান এ তথ্য। তিনি জানান শর্তভঙ্গে কারণে বাপ্পিকে সিনেমাটি থেকে বাদ দেওয়া হয়। এমন কথার বিপরীতে বাপ্পি চৌধুরী জানালেন,তাকে বাদ দেওয়া হয়নি বরং তিনিই সিনেমা থেকে সড়ে দাঁড়িয়েছেন।
বাপ্পি চৌধুরী বলেন, অপারেশন জ্যাকপট সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছিলাম এটা সত্য। সবকিছু ঠিক ছিলো কিন্তু শুরুর দিকে আমাকে সিনেমাটির কর্তৃপক্ষ যেসব কথা বলেছিলেন পরে আমি তাদের সেই কথার সঙ্গে মিল পাইনি। তাই খানিকটা বাধ্য হয়েই সিনেমাটি থেকে সড়ে দাঁড়াতে হল।
বাপ্পি বলেন, আমি আমার অডিয়েন্সেন জন্য কাজ করি। তারা আমাকে প্রচণ্ড ভালোবাসে। অনেক টাকা পেলেও তাদের আমি ধোঁকা দিতে পারব না। সিনেমাটি আমি আমার অডিয়েন্সের জন্যই ছেড়েছি। সিনেমা সংশ্লিষ্টরা যেটা বলেছে সেটা শুনে হাসি পেয়েছে। আমাকে বাদ দেওয়া হয়নি বরং আমি সিনেমাটি থেকে সড়ে দাঁড়িয়েছি।
মুক্তিযুদ্ধের ইতিহাসে তো বটেই পৃথিবীর ইতিহাসেও অন্যতম শ্রেষ্ঠ নৌ অপারেশনগুলোর একটি বলা হয়ে থাকে অপারেশন জ্যাকপটকে। অপারেশন জ্যাকপট ছিল পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে নৌ কমান্ডোদের এক মরণকামড়। দেশপ্রেমে মরিয়া হয়ে সে বিপজ্জনক ও আত্মঘাতী অপারেশন কেবল হানাদারদের বুকে কাঁপনই ধরায়নি, সাড়া ফেলে দিয়েছিলো গোটা পৃথিবী জুড়ে। ১৯৭১ সালের বীর মুক্তিযোদ্ধাদের সফল গেরিলা যুদ্ধের কাহিনী নিয়ে ‘অপারেশন জ্যাকপট’।
এদিকে সিনেমাটি নির্মাণের শুরু থেকেই চলছে বিতর্ক। সে সময় কয়েকজন নির্মাতা অভিযোগ করেছেন, যেভাবে দরপত্রের মাধ্যমে একটি প্রতিষ্ঠানকে এই কাজটি দেয়া হয়েছে, তা যথাযথ হয়নি।
বেশ কয়েক বছর আগে অপারেশন জ্যাকপট নিয়ে প্রথম একটি চলচ্চিত্র তৈরির উদ্যোগ নেয় নৌপরিবহন মন্ত্রণালয়। সেই সময় তারা চিত্র পরিচালক গিয়াসউদ্দিন সেলিমকে চিত্রনাট্য তৈরির দায়িত্ব দেয়। পুরো প্রকল্পের বাজেট ধরা হয়েছে ২৩ কোটি ২৩ লাখ ৩৫ হাজার টাকা।
গিয়াসউদ্দিন সেলিম সে সময় অভিযোগ করেছেন, ‘নৌ পরিবহন মন্ত্রণালয় প্রথম যখন এই উদ্যোগ নিয়েছে, শুরু থেকেই আমি চিত্রনাট্যকার এবং পরিচালক হিসাবে যুক্ত রয়েছি। এ নিয়ে প্রায় দুই বছর ধরে আমি গবেষণা করছি। এরপর যখন সেটি মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ে আসে, তখনো আমি পরামর্শ দিয়ে আসছি।
কিবরিয়া ফিল্মসের প্রস্তাবিত অপারেশন জ্যাকপট চলচ্চিত্রে অভিনয় শিল্পীদের যে তালিকা দেয়া হয়েছে, তাদের মধ্যে আছেন শাকিব খান, ওমর সানি, মোশাররফ করিম, মৌসুমি, পূর্ণিমা, অপু বিশ্বাস, রিয়াজ, নিপুণ, ববিতা, আহমেদ শরীফ, সুচরিতা, মিশা সওদাগর, সুচরিতা, চম্পা, ভারতের রাণী মুখার্জি, সানি দেওল, সুনীল শেঠি, ফারদিন খান, জয়া বচ্চনসহ আরও কয়েকজন।


     এই বিভাগের আরো খবর